1. smwadot1997@gmail.com : admin :
  2. smwadot@gmail.com : smwadot :
সবচেয়ে দুর্বল প্রবৃদ্ধি অর্জনের দিকে যাচ্ছে বিশ্ব: আইএমএফ | স্বাধীনতা ডট কম
রবিবার, ১২ মে ২০২৪, ১২:২০ পূর্বাহ্ন

সবচেয়ে দুর্বল প্রবৃদ্ধি অর্জনের দিকে যাচ্ছে বিশ্ব: আইএমএফ

রিপোর্টারের নাম
  • আপডেট : বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩
  • ১২৯ বার পঠিত

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান সতর্ক করে দিয়ে বলেছেন, বিশ্ব অর্থনীতি ১৯৯০ সালের পর থেকে সবচেয়ে দুর্বল প্রবৃদ্ধি অর্জনের দিকে যাচ্ছে। কারণ বিশ্বের শীর্ষ কেন্দ্রীয় ব্যাংকগুলি সুদের হার বাড়িয়েছে, যার ফলে পরিবার এবং ব্যবসার জন্য ঋণ নেওয়ার খরচ বেড়েছে।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেছেন, গত বছর কোভিড মহামারির পরবর্তী ধাক্কা এবং ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরে বিশ্ব অর্থনীতিতে তীব্র মন্থরতা ২০২৩ সালে অব্যাহত থাকবে এবং পরবর্তী পাঁচ বছর ধরে ঝুঁকিপূর্ণ থাকবে।

তিনি জানান, ২০২১ সালে কোভিড মহামারি থেকে প্রাথমিক প্রত্যাবর্তনের পর ২০২২ সালে বৈশ্বিক প্রবৃদ্ধি প্রায় অর্ধেকে নেমে  এসেছে অর্থাৎ, ৬ দশমিক ১ শতাংশ থেকে ৩ দশমিক ৪ শতাংশে নেমে গেছে। উচ্চ মূল্যস্ফীতি, ক্রমবর্ধমান ঋণের খরচ এবং ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে বিশ্বব্যাপী প্রবৃদ্ধি ২০২৩ সালে ৩ শতাংশের নিচে নেমে যাওয়ার পথে এবং আগামী কয়েক বছর ধরে এ ধারা অব্যাহত থাকবে।এটি ১৯৯০ সালের পর থেকে সর্বনিম্ন মধ্যমেয়াদী বৃদ্ধির পূর্বাভাস।

জর্জিয়েভা বলেছেন, ‘এটি দারিদ্র্য হ্রাস করা, কোভিড সংকটের অর্থনৈতিক ক্ষত নিরাময় করা এবং সবার জন্য নতুন ও আরও ভাল সুযোগ প্রদান করাকে কঠিন করে তুলবে।’

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক জানান, উন্নত অর্থনীতির প্রায় ৯০ শতাংশ দেশে চলতি বছর প্রবৃদ্ধির হার হ্রাস পাবে। উচ্চ সুদের হারের বড় প্রভাব পড়বে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোজোনে।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ